Career & Scholarship

আইরিশ চাকরির বাজারে ফেসবুকের হানা

Store

11760337_10153474036413910_2581929498784054574_nআয়ারল্যান্ডের আইটি বাজারের ফেসবুকের নতুন ড্যাটা সেন্টার

সর্বোমোট ২০০মিলিয়ন ইউরো এবং ১,০০০ জনের প্রাথমিক কর্মসংস্থান নিশ্চয়তা দিয়ে ফেকবুকই হতে যাচ্ছে আয়ারল্যান্ডের সর্বোবৃহৎ আইটি কারিগরি নিয়োগকারী প্রতিষ্ঠান

সর্বশেষ আনুষ্ঠানিক প্রকাশিত এই পরিকল্পনা সোসাল মিডিয়া জায়েন্ট ফেসবুককে করতে যাচ্ছে আয়ারল্যান্ডের টেকজগতের সবচেয়ে বড় কর্মসংস্থান্দাতা। Meath-Dublin সীমান্তের ঘেষে Clonee-এর কাছাকাছি নির্মাণ হতে যাওয়া এই নতুন ড্যাটা সেন্টার ফেসবুককে এনে দিবে এ অঞ্চলের বিগত বছরের তুলনায় প্রায় দ্বিগুন রাজস্ব। সম্প্রতি ফেসবুক Dublin-এ মেরামতকার্য চলতে থাকা Silicon Docks এ 900 জনের একটি বিশাল টিম নিয়ে নিজেদের নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে, ধারনা করা হচ্ছে মেরামত কাজ শেষ হওয়ার আগেই আরো শ’খানেক মেধাবীর জায়গা হতে যাচ্ছে এই নতুন অফিসে।

ফেসবুকের এক মুখপাত্র বলেন “কয়েক শ’মিলিয়ন ইউরো আর হাজার হাজার চাকরির নিশ্চয়তা নিয়ে ফেসবুকের এজাতীয় বিনিয়োগ অর্থনৈতিক বাজারে উল্লেখ্যজনক প্রভাব ফেলবে” ।

নতুন ড্যাটা সেন্টার-টি ইউরোপে দ্বিতীয় এবং বিশ্বব্যাপী পঞ্চম ফেসবুক অফিস হতে যাচ্ছে, যা শুধুমাত্র “পুনর্নবীকরণযোগ্য” শক্তি হিসেবে বায়ু শক্তিকে ব্যবহার কাজ করবে। অন্যদিকে অ্যাপল সম্প্রতি ঘোষনা করেছে Athenry -এ ৮৫০ মিলিয়ন ইউরোর ড্যাটা সেন্টার-এও শুধুমাত্র নবায়নযোগ্য জ্বালানি দ্বারা চালিত করা হবে।

“আয়ারল্যান্ডে ফেইসবুকের বসত ২০০৭ থেকে এবং আজকের পরিকল্পনা আমাদের ক্রমাগত বাড়তে থাকা আগ্রহেরই প্রমান।” বললেন রাচেল পিটারসন,  ফেসবুক তথ্য কেন্দ্র পরিচালক। “আয়ারল্যান্ডে স্থানীয় কর্মক্ষেত্র সৃষ্টি, সফল প্রযুক্তি অর্থনীতি সমর্থন, সারা বিশ্বের মানুষের সাথে সংযোগ স্থাপনে সহায়ক একটি উদ্ভাবনী,  পরিবেশ বান্ধব তথ্য কেন্দ্র নির্মাণের আশা করছি। এবং আসছে সপ্তাহের মধ্যে আরো নতুন সংজযোনের আশা করছি”।

আয়ারল্যান্ডের হালকা জলবায়ু ড্যাটা সেন্টার প্রযুক্তি সহায়ক যার কারনবশত এছাড়াও আরো বহুজাতিক প্রতিষ্ঠা এগিয়ে আসছে এখানে বিস্তৃত হতে। যা ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মধ্যে তথ্য স্থানান্তরকে আরো সংহবদ্ধ করবে আশা করা যায়।

“আয়ারল্যান্ডের সঙ্গে ফেসবুক এর বিদ্যমান সম্পর্ক অত্যন্ত শক্তিশালী এবং সুযোগও ব্যাপক, আর Meath এ ইউরোপীয় দ্বিতীয় তথ্য কেন্দ্র নির্মাণ এই সম্পর্ককে আরো মজবুত করবে।” বলেন আইডিএ আয়ারল্যান্ড প্রধান নির্বাহী মার্টিন শ্যানাহান।

Comments

comments

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top