News

ব্রেকিং নিউস : সার্জেন্ট পদে সারা দেশে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ পুলিশ

Store

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। বিজ্ঞপ্তি অনুযায়ী দেশের আটটি বিভাগে সার্জেন্ট পদে নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশি স্থায়ী নারী-পুরুষ প্রার্থীরা।

শিক্ষাগত যোগ্যতা

অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীদের মোটরসাইকেল ও কম্পিউটার চালনায় অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স

সাধারণ ও অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ১ জানুয়ারি, ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৯ থেকে ২৭ বছর। প্রার্থীদের জন্মতারিখ ২ জানুয়ারি, ১৯৯৮ থেকে ২ জানুয়ারি, ১৯৯০-এর মধ্যে হতে হবে। শুধু মাধ্যমিক বা সমমানের সনদপত্রে উল্লেখিত জন্মতারিখ গ্রহণ করা হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। এ ছাড়া  প্রার্থীদের বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন নির্ধারণ করা হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত পুরুষ বা নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তানুযায়ী শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত প্রার্থীদের অবিবাহিত থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষার মুখোমুখি হতে হবে। সে ক্ষেত্রে পরীক্ষার জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময় ও স্থানে উপস্থিত হতে হবে। প্রার্থীকে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেওয়া চারিত্রিক সনদ, স্থায়ী নাগরিকত্বের সনদপত্র, নিজের বা মা-বাবার জাতীয় পরিচয়পত্রসহ প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার সত্যায়িত সদ্য তোলা তিন কপি পাসপোর্ট আকৃতির ছবি সঙ্গে আনতে হবে।

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরীক্ষার দিনই তিন টাকা মূল্যের আবেদন ফরম সংগ্রহ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা তিন কপি পাসপোর্ট আকৃতির সত্যায়িত রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। এ ছাড়া পরীক্ষার ফি হিসেবে ‘ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ, ঢাকা’র অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে ৩০০ টাকা বিজ্ঞপ্তিতে উল্লেখিত কোডে ট্রেজারি চালান করে তা আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে।

বিস্তারিত দেখুন দৈনিক ইত্তেফাক পত্রিকায় ১০ জানুয়ারি, ২০১৭ প্রকাশিত বিজ্ঞপ্তিতে :

Comments

comments

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top