Art & Science

যুক্তরাষ্ট্রকে জাপানের জায়ান্ট রোবোটের চ্যালেঞ্জ

Store

Japan’s Suidobashi Heavy Industry hurled a few insults at the American team upon accepting a challenge for the teams’ giant robots to battle.

জাপানের Suidobashi Heavy Industry প্রতিষ্ঠানটি এর আগে আমেরিকান গ্রুপের সঙ্গে বেশ কয়েকবার প্রযুক্তির যুদ্ধে হার মানতে হয়েছে। আবার অন্যদিকে জাপানের মহিলা ফুটবল দল হেরে গেছে যুক্তরাষ্ট্রের মহিলা ফুটবল দলের কাছে। তবে এতে করে কিন্তু যুদ্ধ শেষ হয়ে যায়নি। বরং নতুন উদ্যমে জাপানের Suidobashi Heavy Industry তৈরি করেছে এমন এক জায়ান্ট রোবট   যা আমেরিকান জায়ান্ট রোবট টিম MegaBots কে চ্যালেঞ্জ জানিয়েছে। এই বিষয়ে তাঁরা ইউটিউবেও একটি ভিডিও পোস্ট করেছে।

ব্যাপারটা আরো নাটকীয়তায় ভরে উঠে ফুটবল খেলাকে কেন্দ্র করে। Suidobashi এর প্রতিষ্ঠাতা এবং সিইও “কগরো কুরাটা” এ বিষয়ে ইউটিউব ভিডিওতে বলেন নিজের প্রতিক্রিয়া এবং বিষয়টিকে ঠান্ডা মাথায় দেখার কথা তুলে ধরেন। আমেরিকানদেরকে কিছুটা মজার সুরে তাচ্ছিল্য করতেও দেখা যায় তাকে।

২রা জুলাই এর MegaBots এর চ্যালেঞ্জ এর পরেই Suidobashi এমন খেলায় মেতে উঠে। MegaBots এর রোবোটের নাম Mark 2, ওজন ছয় টন। দুইজনের সার্বিক তত্ত্ববধানে চলে চালানো হয় এই রোবোট। এই Mark 2 ঘন্টাপ্রতি ১০০ মাইল বেগে তিন পাউন্ড ওজনের ক্যাননবল ফায়ার করতে পারে। আর অন্যদিকে Suidobashi Kuratas এর ওজন সাড়ে চার টন যা তুলনামূলকভাবে কিছুটা হালকা। অ্যাডভান্সড টার্গেটিং সিস্টেম এবং হেডস আপ ডিসপ্লে নিয়ে এতে রয়েছে এক জোড়া গ্যাটলিং গান।

ভিডিওতে MegaBots এই যুদ্ধকে উল্লেখ করে “ duel” নামে। এছাড়াও যুদ্ধক্ষেত্রের নামেই Suidobashi তাঁদের দলের নাম দিয়েছে the battleground।

সিইও কুরাটা এতে নিশ্চিত বিজয়ের ব্যাপারে আত্নবিশ্বাসী। অন্য কোন দেশকে তাঁরা জিতিতে দেবেনা বলেও হুংকার টের পাওয়া যায় তাঁর কথায়। এই জায়ান্ট রোবটকে সে জাপানের ঐতিহ্য বলে উল্লেখ করেন।

অবশেষে কুরাটা অনুরোধ করেন এমন রোবটের ক্ষমতা যাতে হাতে হাতের যাচাই করা হয়। নিজেও এভাবেই এই যুদ্ধ চালিয়ে যাবার কথা বলেন।

এখনো পর্যন্ত MegaBots এ বিষয়ে কোন প্রতিক্রিয়া জানায়নি। তবে বিষয়টি বেশ উত্তাপ ছড়াচ্ছে এখনই। আশা করা যায় তাঁদের প্রতিক্রিয়া আসতে বেশি সময় লাগবে না।

Comments

comments

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top